মালয়েশিয়া যৌন ব্যবসার সাথে জড়িত বাংলাদেশীসহ গ্রেফতার ৭২

মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (আইজেএম) অভিযান পরিচালনা করে, যৌন পরিষেবার জন্য বিদেশী মহিলাদের সরবরাহকারী একটি সিন্ডিকেটকে আটক করেছে! ১৫ জুন চেরাস এবং কেপং এর আশেপাশে ৫ টি স্থানে পরিচালিত একটি বিশেষ অভিযানে মোট 72 জন বিদেশীকে গ্রেফতার করেছে।

গোয়েন্দা ও বিশেষ অভিযান বিভাগ, ইমিগ্রেশন হেডকোয়ার্টার পুত্রজায়ার বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাদের অংশগ্রহণে রাত ৯.০০টায় এই অভিযান শুরু হয়। এছাড়াও সাতজন স্থানীয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে যারা ‘ক্যাপ্টেন’ এবং প্রাঙ্গনের তত্ত্বাবধায়ক হিসাবে কাজ করেছিল।

কুয়ালালামপুর এলাকার আশেপাশে যৌন উদ্দেশ্যে বিদেশী নারীদের সরবরাহকারী সিন্ডিকেটের উপর এক মাসের জন্য নজরদারি ও বুদ্ধিমত্তার ভিত্তিতে এই বিশেষ অভিযান চালানো হয়।

অপারেশন টিম পাঁচটি সিন্ডিকেট চত্বরে অভিযান চালিয়ে ২৫ থেকে ৪২ বছর বয়সী চারজন ভিয়েতনামী পুরুষ, তিনজন বাংলাদেশী পুরুষ, একজন ভারতীয় পুরুষ, ৪৩ জন ভিয়েতনামী মহিলা, ১৫ জন ইন্দোনেশিয়ান মহিলা এবং 6ল৬ জন থাই মহিলা সহ মোট ৭২জন বিদেশীকে গ্রেফতার করে।

গ্রাহকদের যৌন সেবা প্রদানকারী বিদেশী নারীদের গ্রেপ্তার করা হয়েছে এবং যারা অভিযানের সময় প্রাঙ্গণে ছিল তারা কিছু স্থানীয় গ্রাহক ছিল।

প্রাথমিক পরিদর্শনে দেখা গেছে যে তারা বিভিন্ন অপরাধ করেছে যেমন বৈধ ভ্রমণ নথি না থাকা, মেয়াদোত্তীর্ণ সোশ্যাল ভিজিট পাস (পিএলএস) এবং কোন বৈধ নথিপত্র ছিল না।

এই সিন্ডিকেটটি একটি তিনতলা ব্যবসায়িক প্রাঙ্গনে কাজ করে যার প্রথম তলা একটি আবাসস্থল হিসাবে এবং দ্বিতীয় এবং তৃতীয় তলা যৌন পরিষেবা হিসাবে ব্যবহৃত হয়।

সিন্ডিকেটের মোডাস অপারেন্ডি হল যে কোনও গ্রাহক যে যৌন পরিষেবা পেতে চান তারা হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিল করবেন এবং গ্রাহককে, প্রবেশের জন্য একটি পাসওয়ার্ড দেওয়া হবে। পাসওয়ার্ড ছাড়া, গ্রাহককে প্রাঙ্গণের তত্ত্বাবধায়ক দ্বারা প্রবেশ করতে দেওয়া হয় না।

গ্রাহকদের রুমের বিভাগ এবং বুকিং ঘন্টার সংখ্যা অনুসারে বিকল্প দেওয়া হয়। বিদেশী মহিলাদের বুকিংয়ের জন্য, এক ঘন্টার জন্য আর এম ৩৩৯ ফি নেওয়া হয়৷

এই সিন্ডিকেট প্রায় দুই বছর ধরে কাজ করছে এবং সোশ্যাল মিডিয়া গ্রুপ, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামে যৌন পরিষেবার বিজ্ঞাপন দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অপারেশন টিম প্রাঙ্গনে থাকা ভিয়েতনামী পাসপোর্টের ৪৮ কপি এবং একটি ধূসর এসইউভি টাইপের গাড়ি বাজেয়াপ্ত করেছে ইমিগ্রেশন । গাড়িটি বিদেশী মহিলাদের গ্রাহকদের দ্বারা নির্বাচিত জায়গায় পৌঁছে দেওয়ার জন্য ব্যবহৃত হয় বলে মনে করা হচ্ছে। এছাড়াও জব্দ করা হয়েছে আর এম ৬২৭৫ নগদ, যা প্রাঙ্গনে যৌন পরিষেবার জন্য অর্থপ্রদানের ফলাফল বলে মনে করা হয়।

তদন্তে সহায়তা করার জন্য মোট ২০ জন স্থানীয় পুরুষকে সাক্ষ্য দেওয়ার জন্য নোটিশ জারি করা হয়েছে। তারা সেই গ্রাহক যারা অভিযান চালানোর সময় প্রাঙ্গণের ভিতরে ছিল।

গ্রেফতারকৃত সকল বিদেশীকে সেমেনিহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে ব্যবস্থা এবং আরও তদন্তের জন্য কারণ তারা অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং ইমিগ্রেশন প্রবিধান ১৯৬৩ এবং ব্যক্তি ও অভিবাসী চোরাচালান বিরোধী অপরাধের জন্য সন্দেহজনক।